Wellcome to National Portal
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

 

১।    ফসল উৎপাদন সংক্রান্ত যাবতীয় প্রযুক্তিগত সহয়তা (পরামর্শ) ১(এক) দিনের মধ্যে প্রদান করা হয় ।

২।    উদ্ভিদ সংরক্ষণ বিষয়ক যে কোন সমস্যা সমাধানের (পরামর্শ) ১(এক) দিনের মধ্যে প্রদান করা হয় ।

৩।   মাটির উর্বরতা সংরক্ষণ, পরিবেশ বান্ধব বিভিন্ন প্রকার কৃষি প্রযুক্তি বিষয়ে ১(এক) দিনের মধ্যে পরামর্শ প্রদান করা হয় ।

৪।    অনধিক ১৫(পনের ) দিনের মধ্যে মাটি পরীক্ষার ফলাফল ও সারের ব্যবস্থাপত্র দেয়া হয় ।

৫।    বিভিন্ন উন্নত প্রযুক্তির উপর নির্বাচিত কৃষকদের (সকল শ্রেনীর)কর্মসূচীর ভিত্তিতে অনধিক ১৫(পনের) দিনের মধ্যে প্রশিক্ষণের আয়োজন করা হয় ।

৬।    বিভিন্ন কৃষি উপকরণের (বীজ, সার, বালাইনাশক ) সরবরাহ নিশ্চিতকল্পে নিয়মিত মনিটরিং করা হয় ।

৭।    উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে প্রযুক্তি ভিত্তিক উদ্বুদ্ধকরণ কর্মসূচী ও দক্ষতা বৃদ্ধির কার্যক্রম নিয়মিত বান্তবায়ন করা হয় ।

৮।    কৃষির সাথে জড়িত সকল সংস্থার (ষ্টক হোল্ডার) সম্প্রসারণ কার্যক্রম সমন্বয় করে সকল শ্রেনীর কৃষকদের সেবা প্রাপ্তিতে সহায়তা করা হয় ।

৯।    ব্লক পর্যায়ে নিয়োজিত অফিসার কর্তৃক অনুমোদিত পাক্ষিক সিডিউলের ভিত্তিতে কৃষকদের চাহিদা ভিত্তিক নিয়মিত সম্প্রসারণ সেবা প্রদান করা হয় ।

১০।  সংবাদ প্রাপ্তির ভিত্তিতে সার, বীজ ও বালাইনাশক বিষয়ক পরিদর্শন/ ব্যবস্থা গ্রহণ ৩(তিন) দিনের মধ্যে সম্পাদন করা হয় ।

১১।   প্রাকৃতিক দুর্যোগ ফসলের ক্ষয়ক্ষতি নিরুপন ৩(তিন) দিনের মধ্যে, ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা প্রণয়ন ৭(সাত) দিনের মধ্যে এবং পুনর্বাসন কর্মসূচীর প্রস্তাবনা ১৫(পনের) দিনের মধ্যে দুর্যোগ মোকাবেলায়  করণীয় বিষয়ে তাৎক্ষণিক কৃষকদেরকে পরামর্শ প্রদান করা হয় ।

১২।   বিভিন্ন কর্মসূচী বান্তবায়নে মহিলাদের অংশীদারিত্ব নিশ্চিত করা হয় ।